Friday, October 19, 2018

Data Types

ডাটা টাইপ
সি প্রোগ্রামিং এর একটা গুরুত্বপূর্ণ বিষয় হলো ডাটা টাইপ। তাই এই অধ্যায়টা একটু গুরুত্ব দিয়ে পড়তে হবে।
প্রোগ্রামিং করার সময় আমাদেরকে ডাটা নিয়ে কাজ করতে হয়। এই ডাটা আমাদের কম্পিউটার মেমোরিতে জমা রাখতে হয় এবং তা নির্দিষ্ট ভেরিয়েবলের ভেতর রাখতে হয়। আর এই ভেরিয়েবল হচ্ছে এমন একটা জিনিস যেটা নির্দিষ্ট এক ধরনের ডাটা নিজের মধ্যে জমা রাখতে পারে। তবে একটা ভেরিয়েবল একাধিক ডাটা ধারণ করতে পারেনা, শুধু এক ধরনের ডাটাই ধারণ করে। যেমনঃ আমরা যদি একটা ভেরিয়েবলে একটা স্বাভাবিক সংখ্যা রাখতে চাই, তাহলে আমাদের একটা integer টাইপের ভেরিয়েবল নিতে হবে এবং ভেরিয়েবলটি ডিক্লেয়ার করতে হবে int হিসেবে। এরকম কিছু ডাটা টাইপ ও ভেরিয়েবল ডিক্লেয়ারের নিয়ম নিচে ছক আকারে দেওয়া হলো:
ডাটা টাইপ
ডিক্লেয়ারের সংকেত
integer
int
float
float
double
double
charecter
char
string
string
big integer
long int
very big integer
long long int

ভেরিয়েবল ডিক্লেয়ারের নিয়মঃ
Data_type variable_name = value;
example:
int number = 10;

বিশ্লেষণ:
এখানে আমরা একটা ইন্টিজার টাইপের ভেরিয়েবল নিয়েছি যার নাম নাম্বার এবং যার মান দিয়েছি ১০। আমরা এরকম কয়েকটা ভেরিয়েবল নিয়ে(ধর ২টি) সেগুলোর যোগ করার প্রোগ্রাম করতে পারি। নিচের কোডটি লক্ষ্য কর:



এই কোডটি রান করালে আউটপুট আসবে নিচের মতো:





এখানে আমরা তিনটি ভেরিয়েবল নিয়েছি a, bc । যেখানে a এর মান 50, b এর মান 60 এবং c এর মান ab এর মানের যোগফলের সমান। ৫০ ও ৬০ এর যোগফল ১১০। তাই c এর মান হবে ১১০। শেষে আমরা c এর মান printf() ফাংশনের সাহায্যে আউটপুট হিসেবে বের করেছি।
উপরের কোডটিকে আমরা এভাবেও লিখতে পারি



এই কোডটি চালালেও একই আউটপুট আসবে।
তোমাদের জন্য পরীক্ষা হলো ভেরিয়েবলগুলোর মান পরিবর্তন করে তোমরা তোমাদের প্রোগ্রাম ইচ্ছামত কোড লিখ এবং সবসময় অনুশীলন কর। এরপর আমরা ডাটা ইনপুট এর নিয়ম শিখব পরবর্তী অধ্যায়ে।

0 comments:

Post a Comment

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Hostgator Discount Code